আপনার জিজ্ঞাসা, আমাদের উত্তর
Published on: July 01, 2018

১. প্রশ্ন: ই-পেপারে কীভাবে লগ-ইন করা যাবে?

উত্তর: ই-পেপার পড়তে হলে প্রথমে একটি অ্যাকাউন্ট করে নিতে হবে। www.eprothomalo.com এই ওয়েবসাইটে গিয়ে আপনার পছন্দের প্যাকেজটি সিলেক্ট করে "Subscribe" বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধন সম্পূর্ণ হয়ে গেলে আপনি ই–মেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ড দিয়ে সহজেই লগ-ইন করতে পারবেন। তবে নিবন্ধনের সময় ই–মেইল ঠিকানা ও মোবাইল ফোন নম্বর দেওয়ার ব্যাপারে অবশ্যই অতিরিক্ত সচেতনতা অবলম্বন করতে হবে।

 

২. প্রশ্ন: ই-পেপার পড়তে কেমন খরচ হবে?

উত্তর: ই-পেপার পড়ার জন্য আপনি চারটি মেয়াদে সাবস্ক্রাইব করার সুযোগ পাবেন। ১ মাসের জন্য ৫০ টাকা, ৩ মাসের জন্য ১৫০ টাকা, ৬ মাসের জন্য ২৫০ টাকা এবং ১ বছরের জন্য আপনাকে ৪০০ টাকা সাবস্ক্রিপশন ফি দিতে হবে।

 

৩. প্রশ্ন: কীভাবে পেমেন্ট করতে হবে?

উত্তর: প্রথমে আপনি আপনার পছন্দের প্যাকেজটি নির্বাচন করুন। এরপর আপনি মোবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট, নগদ ইত্যাদি), গ্রামীণফোন মোবাইল ব্যালেন্স (শুধুমাত্র ১ মাস প্যাকেজের জন্য), ভিসা ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা মাস্টার কার্ডের মাধ্যমে প্রয়োজনীয় অর্থ পরিশোধ করতে পারবেন।

 

৪. প্রশ্ন: প্যাকেজের মেয়াদ শেষ হয়ে গেলে কীভাবে বুঝব?

উত্তর: লগ-ইন করার পরপরই ই–পেপারের ওপরে ডান দিকের কোনায় আপনার নাম ও মেয়াদ দেখতে পাবেন। এ ছাড়া লগইন করে ‘My Subscription’–এ গেলে সেখানে আপনি আপনার প্যাকেজের মেয়াদ সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

 

৫. প্রশ্ন: প্যাকেজ রিনিউ করতে হলে কী করতে হবে?

উত্তর: আপনি প্যাকেজ রিনিউ করতে চাইলে লগইন পেজে 'Renew' বাটনে ক্লিক আপনার ই–মেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে পুনরায় প্যাকেজ রিনিউ করতে পারবেন।

 

৬. প্রশ্ন: পাসওয়ার্ড ভুলে গেলে?

উত্তর: কোনো কারণে আপনি পাসওয়ার্ড ভুলে গেলে লগ-ইন পেইজে ‘Forgot Password’–এ ক্লিক করলে একটি সাবমেনু পাবেন। সেখানে আপনার ই-মেইল আইডি লিখে Submit করলে আপনার ই-মেইলে একটি লিংক পাবেন । সেখান থেকে 'Click here' এ ক্লিক করলে একটি সাবমেনু পাবেন। সেখানে 'New password' ও 'Confirm password' দিয়ে save করলে আপনার পাসওয়ার্ড পরিবতর্ন হয়ে যাবে। সেটি দিয়ে আপনি আবার ই–পেপারে লগ–ইন করতে পারবেন।

 

৭. প্রশ্ন: পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইলে?

উত্তর: আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে লগইন করে ‘Change Password’–এ গিয়ে পুরাতন পাসওয়ার্ড ও নতুন পাসওয়ার্ড দিয়ে Save করলে পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

 

৮. প্রশ্ন: ই-পেপার পড়ার সুবিধাগুলো কী কী?

উত্তর: ছাপা পত্রিকার সংবাদ ও ফিচারগুলো খুব সহজে পড়তে চাইলে ই- পেপারের সুবিধা অনেক। যেকোনো জায়গায়, যেকোনো সময় ইন্টারনেট সংযোগ রেখে ই-পেপার পড়া যাবে। নিউজগুলো ছোট বা বড় করে বিভিন্ন সাইজে পড়া যাবে। এতে বিভিন্ন সংস্করণের নিউজগুলো পাওয়া যাবে। পুরোনো দিনের পত্রিকাও থাকবে ই-পেপারে।

 

৯. প্রশ্ন: লগ-ইন করতে না পারলে কী করব?

উত্তর: আপনি প্রয়োজনীয় অর্থ ও তথ্য দিয়ে গ্রাহক হবার পরও যদি লগ–ইন করতে না পারেন তাহলে আপনি আপনার ই–মেইল ও পাসওয়ার্ডটি ঠিক দিয়েছেন কিনা তা পুনরায় চেক করে নিন।

 

১০. প্রশ্ন: একাধিক ডিভাইস থেকে ই-পেপার পড়া যাবে কি?

উত্তর: একজন পাঠক কেবল মাত্র একটি ডিভাইস (ল্যাপটপ বা মোবাইল বা ট্যাব বা ডেস্কটপ) থেকে ই-পেপার পড়তে পারবেন। এক ডিভাইসে লগইন থাকা অবস্থায় অন্য ডিভাইসে লগইন করলে সর্বশেষ যে ডিভাইসে লগইন করা হয়েছে তা থেকে ই-পেপার পড়া যাবে। অন্য সকল ডিভাইস থেকে পাঠক স্বয়ংক্রিয় ভাবে লগআউট হয়ে যাবেন।

 

১১. প্রশ্ন: ই–পেপারে নিউজ বা আর্টিকেল ডাউনলোড করব কীভাবে?

উত্তর: ই–পেপারের কোনো নিউজ বা আর্টিকেল ডাউনলোড বা Save করতে হলে আপনাকে ই–পেপারে লগ–ইন করে কোনো নিউজ খুলতে হবে। নিউজের উপরে Save করার একটি বাটন পাবেন সেটাতে ক্লিক করলে নিউজ বা আর্টিকেল ডাউনলোড হয়ে যাবে। ই–পেপার থেকে ডাউনলোডকৃত নিউজ আপনি চাইলে Offline এ পড়তে পারবেন।

 

১২. প্রশ্ন: পছন্দের সংস্করণ নিজের অ্যাকাউন্টে সংরক্ষণ করবেন কীভাবে?

উত্তর: আমাদের ই–পেপারে ৭টি সংস্করণ রয়েছে। ঢাকা, চট্টগ্রাম, উত্তর, দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম, সিলেট ও ময়মনসিংহ সংস্করণ। পছন্দের সংস্করণটি আপনার অ্যাকাউন্টে সংরক্ষণ করতে ই–পেপারে লগইন করে “Favorite Edition” গিয়ে আপনার পছন্দের সংস্করণটি সিলেক্ট করতে পারবেন। এতে করে প্রতিদিন আপনার পছন্দের সংস্করণটি ই–পেপারে লগইন করলেই দেখতে পারবেন। প্রয়োজনে এটি আবার পরিবর্তন করা যাবে।

 

ই-পেপার সংক্রান্ত অভিযোগ, পরামর্শ ও বিস্তারিত জানতে ই-মেইল করতে পারেন epaper@prothomalo.com অথবা ফোন করতে পারেন ‍+৮৮ ০১৭০৮ ৪১১৯৯৭ এই নম্বরে।